ট্রাম্প জাতীয় নিরাপত্তার জন্য হুমকি : পিটার স্ট্রোক

News News

Desk

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২০

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুমকি হিসেবে অভিহিত করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) বরখাস্তকৃত সাবেক কর্মকর্তা পিটার স্ট্রোক।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন একটি বইয়ে ট্রাম্পকে জাতীয় হুমকি হিসেবে উল্লেখ করেছেন এফবিআইয়ের এই সাবেক কর্মকর্তা।২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের তদন্ত করছিলেন এফবিআইয়ের সাবেক কর্মকর্তা পিটার। সেই স্মৃতি উল্লেখ করে বইয়ে লিখেছেন, রাশিয়ার মতো বিরোধীদের কাছে থেকেও রাজনৈতিক সহায়তা মেনে নেয়ার ইচ্ছা ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের।

পিটার তার বইয়ে লিখেছেন, এটা দেশপ্রেমিকের কাজ নয়। এটা দেশপ্রেমের বিপরীত।

২০১৬ সালের নির্বাচন নিয়ে প্রেসিডেন্টের সমালোচনা করায় তাকে বরখাস্ত করতে ট্রাম্প এফবিআইয়ের ওপর রাজনৈতিক চাপপ্রয়োগ করেন বলে দাবি করেন পিটার। প্রেসিডেন্টের চাপের কারণে তাকে বরখাস্ত করা হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের ব্যাপারে গঠিত তদন্ত দলে ছিলেন পিটার। ২০১৭ সালের গ্রীষ্মে সাবেক বিশেষ পরামর্শক রবার্ট মুয়েলার তাকে সরিয়ে দেন। প্রেসিডেন্ট ট্রাম্পের কাছ থেকে আসা রাজনৈতিক চাপের কারণে চাকরিচ্যুত করা হয়েছে অভিযোগ এনে ২০১৮ সালে দেশটির বিচারবিভাগে মামলা করেন পিটার।

নিজের লেখা বইয়ে সাবেক এই এফবিআই কর্মকর্তা জোর দিয়ে বলেছেন, প্রেসিডেন্টের ক্ষতি করার মতো কোনও ধরনের প্রচেষ্টার অংশ ছিলেন না তিনি। বরং প্রেসিডেন্ট নির্বাচনে বিদেশি গোয়েন্দাদের হস্তক্ষেপের বিশ্বাসযোগ্য অভিযোগ কতদূর পর্যন্ত গিয়েছিল সেটি জানাই ছিল তদন্তের উদ্দেশ্য।