গুগলের কর পর্যালোচনা করছে ডেনমার্ক।

News News

Desk

প্রকাশিত: ১:০৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২০

প্রযুক্তি ডেস্ক, বিজয়ের বাংলাদেশ : ডেনমার্কে গুগলের কর অ্যাকাউন্ট পর্যালোচনা করছে দেশটির সরকার। সেখানে কর পরিশোধে গুগলের ওপর কোনো বাধ্যবাধ্যকতা রয়েছে কি না, তা নিশ্চিত করা হবে এই পর্যালোচনার মাধ্যমে।

গুগলের ড্যানিশ বিভাগের বরাত দিয়ে প্রতিবেদনে রয়টার্স বলছে, প্রতিষ্ঠানের ২০১৯ সালের আর্থিক প্রতিবেদনের ওপর “পর্যালোচনা চালাচ্ছে কর কর্তৃপক্ষ।” কর নিয়ে গুগলের অবস্থান নিশ্চিত করতেই এই পর্যালোচনা চালাচ্ছে তারা।

পর্যালোচনার বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করতে রাজি হয়নি ড্যানিশ কর কর্তৃপক্ষ।

বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যে দেশে কার্যক্রম চালাচ্ছে ওই দেশে প্রতিষ্ঠানগুলোর আরও বেশি কর দেওয়া উচিত, এমন প্রস্তাবনা রাখা ইউরোপিয়ান নেতাদের একজন ডেনমার্কের প্রধান মন্ত্রী মেট ফ্রেডরিকসেন।

ডেনমার্কে শতাধিক কর্মী রয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের। গত বছর দেশটিতে প্রতিষ্ঠানের আয় হয়েছে চার কোটি ৫৪ লাখ মার্কিন ডলার। আর্থিক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, কর পর্যালোচনার কোনো বিধান রাখেনি তারা।

ডেনমার্কে গুগলের জননীতি বিভাগের প্রধান ক্রিস্টিন সোরেনসেন বলেন, “ড্যানিশ কর কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলোচনা চলছে এবং সাধারণভাবে বলতে গেলে তারা আমাদের কাছে যে কর চায় আমরা তা পরিশোধ করে থাকি।”

সোরেনসেন আরও বলেন, “এটা গোপন কিছু নয় যে আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসেবে আমরা বেশির ভাগ কর, ৮০ শতাংশের বেশি যুক্তরাষ্ট্রে দেই। ঠিক যেভাবে আন্তর্জাতিক ড্যানিশ প্রতিষ্ঠানগুলো বেশির ভাগ কর ডেনমার্কে দিয়ে থাকে।”