দাপিয়ে বেড়াচ্ছে বিশ্বজুড়ে থামছেনা করোনাভাইরাস :

News News

Desk

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২০

বিজয়ের বাংলাদেশ ডেক্স : বিশ্বজুড়ে এখনও দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। রবিবার গোটা পৃথিবীতে মোট কোভিড ১৯-এ আক্রান্তের সংখ্যা আড়াই কোটি ছাড়িয়ে গিয়েছে। রবিবারই একদিনে সংক্রমণে রেকর্ড গড়েছে ভারত।

জুলাইয়ের মাঝামাঝি থেকে প্রতি চারদিনে বিশ্বজুড়ে অতিরিক্ত ১০ লক্ষ করে মানুষ কোভিড ১৯-এ আক্রান্ত হচ্ছেন। রবিবার মোট সংক্রমিতের সংখ্যা ২,৫২,০২,৩৫৬ কোটি ছাড়িয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ১,৭৫,৫০,৫২৫ জন। এ দিকে, রবিবার ভারতে একদিনে রেকর্ড ৭৮,৭৬১ সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশের অর্থনৈতিক অবস্থা ফেরাতে ক্রমে নিয়ম শিথিল করে আনলক প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার। তবে একইসঙ্গে বেড়ে চলেছে সংক্রমণের সংখ্যা।

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানায়, ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৮,৭৬১ জন। এক দিনে মৃত্যু হয়েছে ৯৪৮ জনের। এ দিনের পর ভারতে মোট করোনা রোগীর সংখ্যা ৩৫ লক্ষ ছা়ড়িয়ে গেল। মোট মৃতের সংখ্যা তো আগেই ৬৩ হাজার ছাপিয়ে গিয়েছে। বিশেষজ্ঞদের চিন্তায় রেখেছে সংক্রমণের হারও। যদিও, কেন্দ্রীয় সরকারের বক্তব্য, দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর নিরিখে ভারতের তুলনা আমেরিকা, ব্রাজিলের মতো দেশের সঙ্গে করা হলেও প্রতি দশ লক্ষে সংক্রমিতের সংখ্যা এদের তুলনায় এই দেশে অনেক কম।

ফের রেকর্ড, ভারতে একদিনে সংক্রমিত ৭৮ হাজার ৭৬১!

তাছাড়া, দেশে সুস্থতার হারও অনেক বেশি। এখনও পর্যন্ত ২৭ লক্ষেরও বেশি করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। আইসিএমআর-ও এ দিন জানিয়েছে যে, ইতিমধ্যেই দেশে ৪ কোটির বেশি নমুনা পরীক্ষা হয়ে গিয়েছে। ফলে, সংক্রমণের সংখ্যা বাড়াতে অস্বাভাবিক কিছু দেখছে না কেন্দ্র। যদিও, তাদের উদ্বেগে রেখেছে কয়েকটি রাজ্যের করোনা-চিত্র। যা ক্রমেই লাগামছাড়া হয়ে উঠছে।

এ দিকে, নিউ জিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলি আগে যেখানে করোনার প্রকোপ অনেকটাই নিয়ন্ত্রণে রেখেছিল, তারাও এখন মারণ ভাইরাস নিয়ে ব্যতিব্যস্ত। করোনা নিয়ে এখনও হিমশিম খাচ্ছে আমেরিকা ও ব্রাজিল। এই রোগে আক্রান্ত হয়ে সর্বাধিক মৃত্যু হয়েছে ব্রাজিলে। সেখানে মৃতের সংখ্যা ১ লক্ষ ২০ হাজার ছাড়িয়ে গিয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। ব্রাজিলে বর্তমানে দিনে গড়ে এক হাজার করোনা রোগীর মৃত্যু হচ্ছে, সংক্রমিত হচ্ছেন ৪০,০০০-এর কাছাকাছি।

টোকেনে না, স্মার্ট কার্ড মাস্ট! করোনা আবহে কেমন হবে মেট্রোর সফর?

সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনার বলি হয়েছেন ৮ লক্ষ ৪৭ হাজার ৪৩০ জন মানুষ। এখনও পর্যন্ত কোনও দেশ এই ভাইরাসের টিকা বের করতে পারেনি। লকডাউন, সোশ্যাল ডিসট্যানসিং-সহ নানা সতর্কতা নিয়ে সংক্রমণ রোখার চেষ্টা চালাচ্ছে সরকারগুলি। অনেক দেশে আবার লকডাউনের তীব্র বিরোধিতায় পথে নেমেছে মানুষজন। শনিবার বার্লিনে নিষেধাজ্ঞার বিরুদ্ধে মিছিল করেন প্রায় ১৮ হাজার মানুষ। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের বিরুদ্ধে ওঠে স্লোগান।